• প্রযুক্তি

    ভ্রমণের সময় আপনার স্মাট ফোন থেকে যে সুবিধাটা পাবেন

      প্রতিনিধি ২৭ ডিসেম্বর ২০২২ , ৫:৩০:৪৮ প্রিন্ট সংস্করণ

    মানুষের পছন্দের অন্যতম পছন্দের বিষয় হচ্ছে ভ্রমণ করা। আবার ভ্রমণ পিপাসুদের কেউ নিজ দেশের মধ্যে অথবা পরদেশে ভ্রমণ করেন থাকেন। এবং এই ভ্রমণের সময় নিত্যদিনের সঙ্গী হিসাবে ব্যবহার করি স্মাট ফোন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে ভ্রমণের সময় স্মার্টফোন অন্যতম অনুষঙ্গ। আর এতে বেশকিছু অ্যাপ আগে থেকে ইনস্টল রাখা জরুরি বলে দ্য সানের খবরে জানানো হয়েছে।

    প্রথমেই গুগল ট্রান্সলেট। যেকোনো দেশে ঘুরতে গেলে অ্যাপটি অনেকভাবে সহায়তা করবে। বিশেষ করে ভাষা বোঝার ক্ষেত্রে। কেননা এক দেশের গালি অন্য দেশের বুলি। ট্রান্সলেটের পর রয়েছে গুগল ম্যাপ। বর্তমানে ম্যাপের ডাটাবেজ আরো উন্নত ও সমৃদ্ধ। ফলে যেকোনো দেশে গেলে রাস্তা খুঁজে পাওয়া আর কঠিন হবে না। ম্যাপের পর আবহাওয়া সম্পর্কে জানাও জরুরি। তাই ওয়েদার আপডেট অ্যাপ থাকা উচিত। কেননা যদি কোনো অঞ্চল ভ্রমণের সময় প্রাকৃতিক দুর্যোগ হানা দেয় তাহলে সব আনন্দ মাটি হয়ে যাবে। অনলাইনে পেমেন্ট করা যায় এমন কিছু অ্যাপও স্মার্টফোনে রাখা যায়।

    ভ্রমণের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য পরীক্ষা ও আপডেট পাওয়া যাবে এমন কিছু অ্যাপ সেলফোনে থাকা ভালো। নোটবুক, হোটেল বুকিং অ্যাপ ও গাড়ি ভাড়া করার অ্যাপও ভ্রমণে সহায়ক। কেননা নোটবুকে গুরুত্বপূর্ণ তথ্য, ড্রাইভিং লাইসেন্সের তথ্য লিখে রাখা যায়। ডিজিটাল সংরক্ষণের পাশাপাশি এটি ইতিবাচক।

    আরও খবর 28

    Sponsered content